info@janatamcs.com (880) 19129 61611

আমাদের সম্পর্কে কিছু তথ্য

একই আদর্শে উজ্জীবিত হয়ে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ডুমুরিয়া উপজেলাধীন প্রত্যন্ত অঞ্চল থুকড়ায় সমবায় মনোভাবাপন্ন মানুষ যখন সমবায় ব্যাংকের কৃষিঋণ নির্ভর, মানুষ যখন ঋণ প্রাপ্তির প্রতিযোগিতায় সামিল ঠিক সেই সময় ১৯৮০ সালের ১ জানুয়ারী ৩ জন উদ্যোক্তা; যার প্রধান এমান আলী, এস এম গোলাম কুদ্দস ও এস এম মুস্তাকিম বিল্লার নেতৃত্বে ১৩ জন সমবায় সদস্য নিয়ে ১৩০ টাকা মূলধন সংগ্রহ করে ১৯৮৪ সালে “জনতা আদর্শ গ্রাম উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ” প্রতিষ্ঠা করা হয় যা সমবায় বিভাগ হতে ০৭/০৮/১৯৮৪ খ্রিঃ তারিখে নিবন্ধন প্রাপ্ত হয়। সমিতিটি গঠনের মূল উদ্দেশ্য ছিল সাধারণ মানুষকে মহাজনী সুদ হতে মুক্তি দিয়ে নিজেদের ভাগ্য নিজেই পরিবর্তনের মূলমন্ত্রে উদ্দীপ্ত হয়ে সঞ্চয় সংগ্রহ করা এবং উৎপাদনশীল কর্মকান্ডে বিনিয়োগের মাধ্যমে অর্থনৈতিক মুক্তি অর্জন।

সমিতরি সদস্যদের এবং এলাকাবাসীকে বিভিন্ন আয়-বর্ধক ও উৎপাদনশীল কাজে সম্পৃক্ত করার জন্য নিম্নের প্রকল্পসমূহ চলমান আছে।

অন্যান্য কার্যক্রমঃ বিভিন্ন উন্নয়ন প্রকল্প ছাড়াও সমিতি বিভিন্ন সামাজিক কার্যক্রমঃ
  • এলাকার স্কুল কলেজের মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতিবছর পুরক্ষার ও বৃত্তি প্রদান।
  • শ্রেষ্ট শিক্ষক নির্বাচন করে তাকে সম্মানিত করা।
  • সমবায় আন্দেলনকে বেগবান করার লক্ষ্যে অন্যান্য সমবায় সমিতিগুলোর সাথে আন্তঃসমবায় সম্পর্ক সৃষ্টি।
  • এলাকার দুঃস্থদের আর্থিক সাহায্য, বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান।
  • মেধাবীদের বই খাতা ও অন্যান্য শিক্ষা সামগ্রী বিনামূল্যে বিতরণ ও বাল্যবিবাহ, স্যানিটেশন, পরিবার পরিকল্পনা, পরিবেশ সুন্দর রাখার জন্য সচেতনতামূলক কার্যক্রম।
সমিতির কার্যক্রম বিভিন্ন সেক্টরে থাকায় ব্যপক কর্মংস্থান সৃষ্টি হয়েছে। সমিতির সৃষ্ট কর্মসংস্থানে সমিতির সদস্য, সদস্যদের সন্তান ও এলাকাবাসীকে পুনর্বাসন করা হয়েছে। সমিতিতে বর্তমানে স্থায়ী কর্মচারীর সংখ্যা ২২৮ জন। অস্থায়ী কর্মচারীর সংখ্যা ৪৫০ জন। এছাড়া সমিতির ভ্যান প্রকল্পে ১০ জন। মহিলা প্রকল্পে ১২ জন কর্মরত আছে। প্রতিষ্ঠানের কর্মী নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ কমিটির মাধ্যমে নিয়োগ বিধি অনুসরণ করে দক্ষ এবং যোগ্যতার নিরিখে কর্মী নিয়োগ করা হয়।
সমিতির উদ্যোক্তা জনাব এস এম গোলাম কুদ্দুস ১৯৮৯ সালে জাতীয় সমবায় পুরস্কার লাভ করেন। ২০০৯ সালেও এ সমিতি শ্রেষ্ঠ জাতীয় সমবায় পুরস্কার লাভ করে। এ সমিতির সাফল্যে উজ্জীবিত হয়ে ডুমুরিয়া উপজেলায় অনেক স্ব-উদ্যোগী ও আত্ননির্ভরশীল সফল সমবায় প্রতিষ্ঠান গড়ে উঠেছে। জনতা আদর্শ গ্রাম উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ এখন অন্য সমবায় প্রতিষ্ঠানের কাছে অনুসরণীয়, অনুকরণীয় হয়ে খুলনা জেলায় তথা সারা বাংলাদেশের সমবায় অঙ্গনে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।